সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে একইসাথে দুই করোনা যোদ্ধার জন্মদিন উদযাপন এমপি মমতা হেনা লাভলীর টাঙ্গাইলে বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, টাঙ্গাইল জেলা শাখার নতুন কমিটি এমপি হিরোর বিরুদ্ধে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর অপচেষ্টার অভিযোগ টাঙ্গাইলে ছাত্রলীগ কর্তৃক বৃক্ষরোপণ কর্মসূচী পালন মানিক শিকদারের ব্যবস্থাপনায় টাঙ্গাইলে জাতীয় শোক দিবস পালন টাঙ্গাইলের পৌর মেয়র জামিলুর রহমানে মিরনের ব্যবস্থাপনায় টাঙ্গাইলে শোক দিবস পালন প্রবাসে থেকেও থেমে নেই টাঙ্গাইলের মুজাহিদুল ইসলাম শিপন মেয়র লোকমানের আত্মস্বীকৃত খুনি এমপি সাহেবের প্রোগ্রামে সক্রিয় জেলা আওয়ামীলীগের সভাপতি নিজেই প্রধান অতিথী, সভাপতিত্ব করবেন কে?
করোনার অবাধ বিস্তার: কি করলো সৌদি?

করোনার অবাধ বিস্তার: কি করলো সৌদি?

করোনার অবাধ বিস্তার: কি করলো সৌদি?
করোনার অবাধ বিস্তার: কি করলো সৌদি?

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সৌদি আরবে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয় সময় আগামীকাল সোমবার থেকে এই নির্দেশনা কার্যকর হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দেশটির সব বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়সহ সব রকমের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছে দেশটির সরকার। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আল অ্যারাবিয়ার এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে। একই দিন দেশটির পূর্ব কাতিফ রাজ্য পুরোপুরি কোয়ারেন্টাইন করে রাখার ঘোষণা দেওয়া হয়েছে। ওই এলাকায় এক দিনে করোনাভাইরাসে আক্রান্ত ১১ জন রোগী শনাক্ত করা হয়েছে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে। সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয় বলছে, ‘প্রতিরোধ এবং সতর্কতামূলক’ পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ মোতাবেক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে ছাত্র ও কর্মকর্তাদের এই ভাইরাসে আক্রান্তের হাত থেকে রক্ষা করা যায়। পাবলিক ও প্রাইভেট, কারিগরি ও ভোকেশনালসহ সব রকমের শিক্ষাপ্রতিষ্ঠান এই নির্দেশনার আওতায় থাকবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালে ভার্চ্যুয়াল বিদ্যালয় ও ডিসটেনস এডুকেশনের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে সৌদি শিক্ষা মন্ত্রণালয়। সৌদি শিক্ষামন্ত্রী হামাদ বিন মোহাম্মেদ আল-আশেইখ এসব তথ্য নিশ্চিত করে বলেন, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার আগে দৈনিক এবং সাপ্তাহিক পর্যবেক্ষণ মূল্যায়ন করা হবে।

করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৩৪৮৩, ইতালিতে ১৯৭

প্রাণঘাতী করোনা ভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা বেড়ে ৩৪৮৩ জনে দাঁড়িয়েছে। এতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৪০ জন। এর মধ্যে চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৬৫১ জন। আর মারা গেছেন ৩ হাজার ৭০ জন। অন্যদিকে, এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৫ হাজার ১৯০ জন।
শনিবার (৭ মার্চ) চীনের মধ্যপ্রদেশ হুবেইয়ের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। তবে সেখানে ইতালি ও ইরানের চেয়ে মৃত্যুর হার কম। দক্ষিণ কোরিয়ায় ৬ হাজার ৫৯৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪২ জন। মৃত্যুর হারে চীনের পরেই রয়েছে ইতালি। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৬৩৬ জন, আর মারা গেছেন ১৯৭জন। আর ইরানে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৭৪৭ জন, মারা গেছেন ১২৪ জন।

গত বছরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। যাতে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। প্রায় প্রতিদিনই ভাইরাসের কেন্দ্রস্থল উহানে যেমন নতুন রোগী বাড়ছে, তেমনি নতুন দেশ থেকে করোনা আক্রান্ত রোগীর তথ্য জানানো হচ্ছে। সবশেষ তথ্যানুযায়ী ভাইরাসটি এরইমধ্যে বিশ্বের ৮৪টিরও বেশি দেশে ছড়িয়েছে। এসব দেশ থেকে নতুন রোগীর তথ্য জানানো হচ্ছে। পাশাপাশি যোগ হচ্ছে নতুন দেশের নাম।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840