সংবাদ শিরোনাম:
দ্বিতীয়বারের মতো ঢাকার সেরা অফিসার ইনচার্জ ফারুক হোসেন ‘ভোট জালিয়াতি’ তদন্তের নির্দেশ চট্টগ্রামে গলায় ছুরি ধরে গৃহবধূকে গণধর্ষণ, ধর্ষকদের বাঁচাতে কাউন্সিলরপ্রার্থী বেলালের দৌড়ঝাঁপ নারী নির্যাতন মামলায় বিজয়নগর উপজেলা ছাত্রলীগের বিবাহিত সভাপতি মাহবুব হোসেন কারাগারে দুই নবজাতকের লাশ নিয়ে হাইকোর্টে বাবা কনস্টেবলকে মারধর, শ্রমিকলীগ নেতার স্ত্রী কারাগারে অবক্ষয় থেকে তরুণ সমাজকে রক্ষা করতে চলচ্চিত্রের ব্যাপক ভূমিকা রয়েছে- তথ্যমন্ত্রী পরিবার পরিকল্পনা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি 2020 কর কমিশনারের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ ৯ দিনে করোনা জয়ী তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
ঘূর্ণিঝড় বুলবুলের সর্বশেষ সংবাদ

ঘূর্ণিঝড় বুলবুলের সর্বশেষ সংবাদ

ঘূর্ণিঝড় বুলবুলের সর্বশেষ
ঘূর্ণিঝড় বুলবুলের সর্বশেষ

ঘূর্ণিঝড় বুলবুলের হুমকিতে সুন্দরবন

বাংলাদেশে প্রলয়ঙ্করি ঘূর্ণিঝড় “বুলবুল” যে কোন সময় আঘাত হানতে পারে। সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে সুন্দর বন। সুন্দর বন থেকে ৫০০ কি:মি দূরে এখন “বুলবুলের” অবস্থান।

৫-৭ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা

ঘূর্ণিঝড় বুলবুলের কারনে ৫-৭ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা করছে আবহাওয়াবিদগণ। সারাদেশে ঘুরি ঘুরি বৃষ্টি হচ্ছে। উপকূলীয় এলাকায় সবাইকে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে বলা হয়েছে।

৭ নম্বর বিপদসঙ্কেত, উপকূলে আতঙ্ক এবং ব্যাপক নিরাপত্তা-প্রস্তুতি

উপকূলীয় এলাকায় ৭ নং বিপদ সঙ্কেত দেখানো হয়েছে। চারিদিকে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। নদী ও সমুদ্র বন্দর গুলোর সাথে যুক্ত সরকারি কর্মকর্তা- কর্ম

চারিদের ছুটি বাতিল হয়েছে। দুর্যোগ পূর্ব প্রস্তুতি বেশ ভালভাবেই সম্পন্ন হয়েছে।

সেন্ট মার্টিনসে ১৫০০ পর্যটক আটকা

ভ্রমন পিয়াসীদের জন্য উর্বর মৌসুম এখন। ১৫০০ পর্যটক আটকা পড়েছেন সেন্ট মাার্টনে। উৎসব স্থগিত রয়েছে সবদিকে। জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করায় ভ্রমণ পিপাসুরা ফিরতে পারেনি।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর থেকে বাংলাদেশের উত্তর-পশ্চিম উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। সেটি আজ শনিবার ১৪০-৫০ কিলোমিটার গতিবেগে বাংলাদেশের খুলনা-বরিশাল অঞ্চলে আঘাত হানতে পারে।

আজ বিকেলের পর বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ের প্রভাব অনুভূত হতে পারে এবং মধ্যরাতে খুলনা অঞ্চল দিয়ে বুলবুল উপকূল অতিক্রম করতে পারে। তবে উপকূলে আঘাত হানার আগে ঘূর্ণিঝড়টি কিছুটা দুর্বল হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।


নভেম্বর মাস এলেই বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করে। কেননা ১৯৭০ সালের ১২ নভেম্বর প্রলয়ংকরী ঘূর্ণিঝড় এবং ২০০৭ সালের ১৫ নভেম্বর ‘সিডরে’র আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায় উপকূলীয় জনপদ। এবারও ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হানছে সেই নভেম্বর মাসেই। সিডরের দু:খ এখনো সবার মথে গাঁথা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল ঘূর্ণিঝড় বুলবুল। এটি ক্রমান্বয়ে আরো ঘনীভূত হয়ে উত্তর/উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আজ সন্ধ্যা নাগাদ সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রবর্তী অংশের প্রভাবে সমুদ্রবন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় আজ ভোর থেকেই দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে অনুমান করা হচ্ছিল।

অতিপ্রবল ঘূর্ণিঝড়টির কেন্দ্রে ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। সকালে অবস্থা পর্যবেক্ষণ করে দেখা যায় ঝড় কিছুটা হাল্কা হয়েছে।

মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদসঙ্কেকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং সংশ্লিষ্ট অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে একই বিপদসঙ্কেত অব্যাহত থাকবে।

সংশ্লিষ্ট ২২টি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ জেলা-উপজেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদেরও ছুটি বাতিল করা হয়েছে। গতকাল বিকেলে সচিবালয়ে ঘূর্ণিঝড় বুলবুল মনিটরিং সেলের সভা শেষে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা জানিয়েছেন। ছুটির চেয়ে জনেগণের পাশে দাঁড়ানোই এখন মূখ্য।

সরকারি-বেসরকারি ৩৪৯ টি সাইক্লোন সেন্টার প্রস্তুত করে রাখা হয়েছে। উপকূলীয় দাকোপ ও কয়রা উপজেলায় ২৪ হাজার ৬০ জন সিপিপি স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। যাতে তারা সার্বিক সেবার যথাযথ ভাবে দিতে পারেন।

ঘূর্ণিঝড় উপকূলের দিকে ধেয়ে আসার খবরে সাগর মোহনায় সুন্দরবনের দুবলারচরে হিন্দু ধর্মাবলম্বীদের আসন্ন রাস উৎসব স্থগিত করতে বাধ্য হয়েছে। গতকাল বাগেরহাট জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

রাস উৎসব কমিটির সহসভাপতি বাবুল সরদার জানান, ঘূর্ণিঝড়ের কারণে দুবলারচরে আসন্ন রাস উৎসব স্থগিত করা হয়েছে। দর্শনার্থী ও পুণ্যার্থীদের উৎসবে যেতে নিষেধ করা হচ্ছে। তবে সেখানে পূজা-অর্চনা চলবে। রাস উৎসবে গিয়ে দুর্ঘটনায় পতিত না হতে তারা সবাইকে আগেই সতর্ক করছেন।

২০০৭ সালের ১৫ নভেম্বর আঘাত হানা সিডরে ক্ষতবিক্ষত বাগেরহাটের শরণখোলা উপজেলার মানুষ এবার ঘূর্ণিঝড় “বুলবুল” নিয়ে চরমভাবে উদ্বিগ্ন। সিডরে এই উপজেলার সর্বমোট ৬৯৫ জন মারা যায়। আজও ৭৬ জনের খোঁজ এখনো মেলেনি। গত বৃহস্পতিবার গভীর রাত থেকেই এলাকায় দমকা বাতাস আর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এলাকাবাসী যার যার ধর্মীয় দেব-দেবীর নাম ঝঁপছেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840