সংবাদ শিরোনাম:
দ্বিতীয়বারের মতো ঢাকার সেরা অফিসার ইনচার্জ ফারুক হোসেন ‘ভোট জালিয়াতি’ তদন্তের নির্দেশ চট্টগ্রামে গলায় ছুরি ধরে গৃহবধূকে গণধর্ষণ, ধর্ষকদের বাঁচাতে কাউন্সিলরপ্রার্থী বেলালের দৌড়ঝাঁপ নারী নির্যাতন মামলায় বিজয়নগর উপজেলা ছাত্রলীগের বিবাহিত সভাপতি মাহবুব হোসেন কারাগারে দুই নবজাতকের লাশ নিয়ে হাইকোর্টে বাবা কনস্টেবলকে মারধর, শ্রমিকলীগ নেতার স্ত্রী কারাগারে অবক্ষয় থেকে তরুণ সমাজকে রক্ষা করতে চলচ্চিত্রের ব্যাপক ভূমিকা রয়েছে- তথ্যমন্ত্রী পরিবার পরিকল্পনা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি 2020 কর কমিশনারের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ ৯ দিনে করোনা জয়ী তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
নিজেকে জানুন, নিজেকে গড়ুন: ফারজানা আলম

নিজেকে জানুন, নিজেকে গড়ুন: ফারজানা আলম

শিক্ষা
মোটিভেশন/জ্ঞান

কারো প্রশংসা করলে মন খুলে প্রশংসা করুন। কেউ যোগ্যতায় , অবস্থানে কিংবা বয়সে আপনার ছোট বলে তার প্রশংসা করলে আপনি ছোট হয়ে যাবেন না বরং তার মনে সারাজীবনের জন্য স্থায়ী একটা শ্রদ্ধার আসনে সে আপনাকে বসিয়ে দিবে।

বেশীরভাগ মানুষ বিনয়ী মানুষদের বোকা ভাবে। তাদের হুটহাট তর্ক করে অন্যকে কষ্ট না দেওয়ার ইচ্ছা, অন্যের সিদ্ধান্তকে সম্মান দেখানো, সম্পর্ককে ছাড় দিয়ে হলেও যেকোন কিছুর উর্দ্ধে রাখার বিষয়গুলো যদি পাশের মানুষগুলোর চোখে না পড়ে এটা তাদের জন্য দুর্ভাগ্য, এমন একজন মানুষের সান্নিধ্য পেয়ে তারা তাকে বুঝতে পারলে না বলে।

কিছু গুণ আছে যেগুলোর চর্চা করতে হয় নিজের ভালো থাকার জন্য। হিংসা বাদ দিন, অহংকার পরিত্যাগ করুন। এইগুলো চর্চা করুন নিজের ভালো থাকার জন্য অন্যের কাছে ভালো হওয়ার জন্য নয়! আপনি যা পান নি তা অন্যকে পেতে দেখলে কষ্ট না পেয়ে বরং তার জন্য দোয়া করুন, তাকে শুভেচ্ছা জানান, দেখবেন আপনার অবচেতন মনে অন্য রকম এক ভালো লাগা কাজ করবে।

ভালো সময়ে অন্যের সাথে ভালো করা সহজ কারন তখন সব পরিস্থিতি অনুকূল থাকে। অথচ আমাদের ক্ষেত্রে হয় উল্টো, আমরা ভালো সময়ে হই অহংকারী আর মন্দ সময়ে হই নিরীহ।

সফলতা ব্যার্থতা জীবনে কোন কিছুই স্থায়ী নয়। যত বড়ই হন না কেন পাটাকে মাটিতে রাখুন। বেশীর মানুষ বড় হওয়ার পর নিজের শিকড় ভুলে যায়,কাছের মানুষদের তাচ্ছিল্য করে অথচ এই মানুষগুলোই আড়ালে আবডালে তাকে নিয়ে গর্ব করে।

শব্দ প্রয়োগে সর্তক হোন। একমাত্র কথা আর আচরণের মধ্যে দিয়েই আমারা আমদের ব্যাক্তিত্বকে তুলে ধরার সুযোগ পাই, তাই মেপে মেপে যেমন কথা বলা উচিৎ না তেমনি বেহিসেবি যা মনে আসে তা বলাও বোকামি।

টাকাপয়সা, স্টেটাস, বেশভূষা দিয়ে মানুষকে জাজ করা বন্ধ করুন। বাহ্যিক বিষয়ের অপ্রয়োজনীয় গুরুত্ব ব্যাক্তি মানুষের সুখ দুঃখকে আড়াল করে দেয়। আপনার কাছের মানুষটি কোন কালারের লিপস্টিক দিয়েছে সেটা আপনার চোখে পড়লো অথচ তার বিষন্ন চেহেরাটা চোখে পড়লো না বিষয়টা কেমন হয় ভাবেন তো। আবার সে কোন ব্রান্ডের ড্রেস পড়েছে সেটা জিজ্ঞেস করতে আপনি না ভুললেও আপনি এটা জিজ্ঞেস করতে ভুলে গেছেন তুমি ভালো আছো তো? কেমন হয় বেপারটা! অথচ আমরা মানুষ, সত্যিই আমরা মানুষ! একটু মানবিক তো হওয়াই উচিৎ তাই না?

নিজের টাকা পয়সা, সৌন্দর্যের দাপট অন্যের সাথে দেখাবেন না। আপনার যা আছে তার সুবিধা আপনি ভোগ করেন অন্যকেউ না।

নিজের ভালো থাকার জন্য অভিযোগ অপ্রিয় হওয়া খুব জরুরী। সব কিছুর আড়ালেই কারন থাকে মন্দের আড়ালেও! যদি মানার মতো হয় বিষয়গুলো মেনে নিন, নয়ত দূরে সরে আসুন। প্রতিনিয়ত অভিযোগ কোন কিছুর সমাধান নয় বরং সম্পর্কের তিক্ততা বাড়ায়।

আপনার সাজসজ্জা, বেশভূষা, বিলাসিতার ছোট ছোট উপকরণ অন্যকে দেখাতে ইচ্ছে করে, আপনি চান আপনার যে অনেক কিছু আছে আছে সেটা মানুষ জানুক। যদি এমন হয় তাহলে নিজেকে প্রশ্ন করুন সারাজীবন এমন করে আপনি খুশী থাকতে পারবেন তো? এরকম শোঅফ সচারাচর মানুষ করে অস্তিত্ব সংকটে ভুগলে। এসব করে সে নিজের অস্তিত্ব জাহির করতে চায়। নিজের সাথে বোঝাপড়ায় বসুন , আপনি কি সত্যিই এমন একটা জীবন চান যেটা চারপাশের মানুষকে কেন্দ্র করে চলবে নাকি এমন জীবন যেখানে আপনি আর আপনার গোটাগয়েক কাছের মানুষ থাকবে আপনার প্রায়োরিটি?

অবসর মানুষকে আনন্দ দেয় আবার অবসর মানুষকে হতাশ করে। আপনি ভাবুন আপনার কেমন অবসর চাই যেটি আপনাকে পরগাছা করবে নাকি আপনার নিজেকে জানতে সাহায্য করবে। নিজেকে জানতে পারার চেয়ে আনন্দের কিছু নেই, এখন সিদ্ধান্ত আপনার আপনি সেই অবসরকে কিভাবে কাজে লাগান।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840