সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে একইসাথে দুই করোনা যোদ্ধার জন্মদিন উদযাপন এমপি মমতা হেনা লাভলীর টাঙ্গাইলে বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, টাঙ্গাইল জেলা শাখার নতুন কমিটি এমপি হিরোর বিরুদ্ধে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর অপচেষ্টার অভিযোগ টাঙ্গাইলে ছাত্রলীগ কর্তৃক বৃক্ষরোপণ কর্মসূচী পালন মানিক শিকদারের ব্যবস্থাপনায় টাঙ্গাইলে জাতীয় শোক দিবস পালন টাঙ্গাইলের পৌর মেয়র জামিলুর রহমানে মিরনের ব্যবস্থাপনায় টাঙ্গাইলে শোক দিবস পালন প্রবাসে থেকেও থেমে নেই টাঙ্গাইলের মুজাহিদুল ইসলাম শিপন মেয়র লোকমানের আত্মস্বীকৃত খুনি এমপি সাহেবের প্রোগ্রামে সক্রিয় জেলা আওয়ামীলীগের সভাপতি নিজেই প্রধান অতিথী, সভাপতিত্ব করবেন কে?
পাপুয়া নিউ গিনির মিললো বিশ্বকাপ টিকেট

পাপুয়া নিউ গিনির মিললো বিশ্বকাপ টিকেট

পাপুয়া নিউ গিনি
পাপুয়া নিউ গিনির বিশ্বকাপ ক্রিকেটের টিকিট

পাপুয়া নিউ গিনি উৎসবে মেতে উঠেছে গতকাল। পাপুয়া নিউ গিনি জুড়ে যেন আনন্দের বন্যা বয়ে যাচ্ছে। ২০২০ সালে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলাবে তারা।

পাপুয়া নিউ গিনি বিশ্বকাপে এই প্রথম খেলার সুযোগ পেল। ওশেনিয়া অঞ্চলের দেশটির ক্রিকেটে পথচলা কিন্তু নতুন কিছু না। ওয়ানডে ও টি-টোয়েন্টি মর্যাদা পেয়েছিল একসময় ওশেনিয়া অঞ্চলের এই ক্রিকেট প্রিয় দেশটি।

ওয়ানডেতে দলীয় সর্বোচ্চ ৫২৭/৭ রান তোলার রেকর্ডটি এখনো তাঁদের দখলে। যা ভাঙ্গার কল্পনাও করেনা কখনো কোন দল। এই অবিশ্বাসের রানের পাহাড় গড়া দলটি এপর্যন্ত কখনো কোন বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি।

তবে কথাটা গতকাল থেকে অতীত হয়ে গেল। কারণ গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে কেনিয়াকে ৪৫ রানে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলা নিশ্চিত করে আনন্দের মহারণে নেমেছে পাপুয়া নিউ গিনির ক্রিকেটাররা। বিশ্বকাপের যেকোনো সংস্করণে এবারই প্রথম মূল পর্বে খেলার সুযোগ পেল তাঁরা।

বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়ার আনন্দে আত্মহারা পাপুয়া নিউ গিনির খেলোয়াড়েরা। তারা মাঠে আনন্দে দৌড়াদৌড়ি লাফালাফি নাচানাচি করতে থাকেন। নিউগিনির রাস্তায় আনন্দের জোয়ারে ভেসেছেন হাজার হাজার মানুষ। তারা ক্রিকেটের ওয়ানডে ও টি-টুয়েন্টি সংস্করণে হারানো ঐতিহ্য ফিরে পেতে মরিয়া। তারা দুই ফরমেটের ক্রিকেট থেকেই নিষিদ্ধ হয়েছিল তবে তাদের খেলোয়ারদের একাগ্রতায় সেটা পুনরুদ্ধার করতে সমর্থ হয়।

বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়ার আনন্দে আত্মহারা পাপুয়া নিউ গিনির খেলোয়াড়েরা শিরোনামে বিভিন্ন সংবাদ মাধ্যমে সাথে সাথেই সংবাদ প্রকাশিত হয়।

কিভাবে পাপুয়া নিউ গিনি স্থান করে নিল বিশ্বকাপে?

দুবাইয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কেনিয়ার বিপক্ষে আগে ব্যাট করে মাত্র ১১৮ রান তুলেছিল পাপুয়া নিউ গিনি। তারা ম্যাচ শুরুতেই পড়েছিল বিপর্যে। মাত্র ১৯ রানে ৬ উইকেট হারালেও শেষ দিকে নরমান ভানুয়ার ৫৪ রানে ভর করে ১১৮ রানের সংগ্রহ পায় দলটি।

কেনিয়া মাত্র ৭৩ রানেই অলআউট হয়ে প্যাভিলিয়নে ফিরে। যদিও কেনিয়ার জন্য এমন পরাজয় ছিল চরম হতাশার ও লজ্জ্বার।

জয়ের পাশাপাশি বিশ্বকাপে জায়গা পেতে ভাগ্যেরও সহায়তা পেতে হয়েছে পাপুয়া নিউ গিনিকে। দিনের অপর ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে নেদারল্যান্ডস ১২.৩ ওভারে জয় তুলে নিলে বিশ্বকাপে খেলা হতো না তাঁদের।

সেই ম্যাচে নেদারল্যান্ডস জয় পেতে ১৭ ওভার খেলতে হয়। যে কারনে কপাল পোড়ে ডাচদের আর প্রথমবারের মত বিশ্বকাপে খেলার টিকিট পেয়ে যায় পাপুয়া নিউ গিনি।

টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে আগামী বছর ক্রিকেটের দেশ অস্ট্রেলিয়াতে। সেখানে খেলতে মুখিয়ে আছেন বিশ্বের সকল সেরা ব্যাটসম্যানরা। এবার ক্রিকেট বিশ্বের সাথে বিশ্ব আসরে জায়গা করে নিলেন পাপুয়া নিউ গিনি। তারাও খেলবে বিশ্বের সকল সেরা দলের বীপরিতে।

পাপুয়া নিউ গিনিকে শুভেচ্ছা জানিয়ে আইসিসির টুইটার পেজে লেখা হয়, ‘পাপুয়া নিউ গিনি বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ায় যাবে। মাইটি ব্যারাজদের অভিনন্দন। তাদেরকে নতুন পর্বে স্বাগতম। আশাকরছি আমরা ভালো কিছুই তাদের থেকে উপহার পাবো।”

ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার ও ধারাভাষ্যকার ইয়ান বিশপের টুইট, ‘পাপুয়া নিউ গিনির ২০২০ বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া আধুনিক ক্রিকেটে ভালো লাগার গল্পগুলোর একটি। এভাবেই ক্রিকেট সমৃদ্ধ হোক। নতুন দল বিশ্বকাপের আসরে জায়গা নিক। ক্রিকেট হোক বিশ্বময়।’

পাপুয়া নিউ গিনির কোচ ম্যাচ শেষে বলেন “আজকের দিনটি পাপুয়া নিউ গিনি আজীবন মনে রাখবে। নিজেদের ম্যাচ জেতার পাশাপাশি ভাগ্যের সহযোগিতা ছিল বলেই আমরা বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছি। আমরা বিশ্বকাপ জিততে নয় নিজেদের সেরাটা দিতে চাই। প্রতিদ্ধন্ধিতা করতে চাই। খেলে শিখতে চাই। ভাল ক্রিকেট শেখার সুযোগ বিশ্বকাপের মঞ্চের চেয়ে উত্তম জায়গা আর কোথায় হতে পারে! অভিনন্দন ক্রিকেট পাগল সবাইকে। আমরা আসছি।“

পাপুয়া নিউ গিনির রাষ্ট্র প্রধান থেকে শুরু করে আপামর জনগন ক্রিকেটারদের শুভেচ্ছা জানাতে ভুলেন নি। তারা নতুন একটি মর্যাদা এনে দেয়ায় শুভেচ্ছা জানিয়েছেন সবাইকে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840