সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে একইসাথে দুই করোনা যোদ্ধার জন্মদিন উদযাপন এমপি মমতা হেনা লাভলীর টাঙ্গাইলে বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, টাঙ্গাইল জেলা শাখার নতুন কমিটি এমপি হিরোর বিরুদ্ধে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর অপচেষ্টার অভিযোগ টাঙ্গাইলে ছাত্রলীগ কর্তৃক বৃক্ষরোপণ কর্মসূচী পালন মানিক শিকদারের ব্যবস্থাপনায় টাঙ্গাইলে জাতীয় শোক দিবস পালন টাঙ্গাইলের পৌর মেয়র জামিলুর রহমানে মিরনের ব্যবস্থাপনায় টাঙ্গাইলে শোক দিবস পালন প্রবাসে থেকেও থেমে নেই টাঙ্গাইলের মুজাহিদুল ইসলাম শিপন মেয়র লোকমানের আত্মস্বীকৃত খুনি এমপি সাহেবের প্রোগ্রামে সক্রিয় জেলা আওয়ামীলীগের সভাপতি নিজেই প্রধান অতিথী, সভাপতিত্ব করবেন কে?
বাংলাদেশ ভারত টি-টুয়েন্টি ম্যাচ আজ

বাংলাদেশ ভারত টি-টুয়েন্টি ম্যাচ আজ

বাংলাদেশে ভারত ক্রিকেট সাকিব
বাংলাদেশে ভারত ক্রিকেট সাকিব

বায়ুদূষণের কারণে ৫ নভেম্বর পর্যন্ত শহরের সব স্কুল বন্ধ ঘোষণা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ওই শহরেরই অরুণ জেটলি আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ সন্ধ্যায় টি-টুয়েন্টি ক্রিকেট ম্যাচ খেলতে নামছে দুই দল—ভারত ও বাংলাদেশ। অনুশীলনের সময় মুখোশ ব্যবহার করতে দেখা গেছে বাংলাদেশি ক্রিকেটারদের। মুখোশ পরে এর আগে একটি ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কা।

দুই বছর আগের একটি টেষ্ট ম্যাচে শ্রীলঙ্কার পেসার গামাগে বমি করে ছিলেন। এরপর লঙ্কানদের মুখোশ পরে ফিল্ডিং করা নিয়ে সরব হয়েছিল ভারতের সোশ্যাল মিডিয়া কিন্তু এবার উল্টো সমবেদনাই পাচ্ছেন সফরকারী ক্রিকেটাররা। এমনিতেই ভারী বাতাসের দিল্লিকে ‘বিপজ্জনক’ করে দিয়ে গেছে কদিন আগের দিওয়ালি, বিস্তর পটকা ফোটানো হয়েছে। পরিবেশ এতোই নোংরা যা ভাষায় প্রকাশ করা সম্ভব না। ভারত সরকার স্কুল বন্ধ রেখেছেন বাচ্চাদের নিরাপদ রাখতে।

বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো অবশ্য মনোবল বাড়াতে আগের দিন বলে দিয়েছেন, ‘একই পরিবেশে দুই দলই খেলবে।’ তিনি একটি ছোট কথা দ্বারাই বুঝিয়ে দিয়েছেন অনেক কিছু।

কেমন হবে সাকিব বিহীন ম্যাচ?

সাকিব ছাড়া তো এর আগেও খেলেছে বাংলাদেশে ক্রিকেট দল। ইনজুড়ির কারনে কিংবা বিশ্রামের কারনে সাকিব অনেক ম্যাচ থেকেই সরে যেতেন। দর্শকের ভূমিকা নিতেন। অনেক ম্যাচ সাকিব ছাড়াও জিতে এসেছে বাংলাদেশ। এবার চিত্র ভিন্ন। ভারতীয় জুয়ারীর ট্র্যাপে পা না দিয়ে সাকিব অপরাধ না করলেও সেটা আকসুকে না জানিয়ে অপরাধ করেছেন যেটা নি:সন্দেহে কাঁদাচ্ছে ভক্তদেরকে। বাংলাদেশের ক্রিকেট বলতে ছিল ওই এক সাকিব তাও এক বছরের জন্য নিষিদ্ধ।

বাংলাদেশ ভারত ম্যাচ: শক্তিমত্তার বিচার

টি-টুয়েন্টিতে বাংলাদেশ র‌্যাংকিং এর বিচারে দুর্বল একটি দল। অবস্থান ১০ এ। মহা শক্তিধর ভারতের অবস্থানও টি-টুয়েন্টি ভাল নেই। তারাও নেমে এসেছেন ৫ এ। তবে ক্রিকেট প্রতিদিনের ম্যাচের হিসাব আর টি-টুয়েন্টিতে একজন ব্যাটসম্যানই পারেন একটা ম্যাচের হিসাব পাল্টে দিতে তাই ভারত-ও বাংলাদেশকে সমীহ করছে।দলের সবাই ভারতকে হারানোর স্বপ্ন দেখছে তবে সাকিবকে হারানোর শোক ভুলতে পারছে না কিছুতেই।

সাকিব ছাড়া শুধু নয় সাইফ ছাড়া দল বাংলাদেশ। সাইফ ইনজুড়িতে সিটকে গেছেন। এসেছেন আল আমিন হোসেন। আর সাকিবের পরিবর্তে এসেছে ইলিয়াস সানি। দেখা যাক কে কতোটুকু দিতে পারে এই অবস্থায়। দলের সিনিয়র ক্রিকেটারদের সাথে কথা বলে জানা যায় তারা সাকিবকে ম্যাচ জিতে উপহার দিতে চান।

রোহিত শর্মা সিরিজের অধিনায়ক। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির এই সিরিজে বিশ্রাম নিয়েছেন। হার্দিক পাণ্ডিয়া পেয়েছেন চোট। দুটোর কোনোটাই সুখবর নয় রোহিত শর্মার জন্য।

স্বাগতিক অধিনায়কের (রোহিত) জন্য বরাদ্দ অনুপ্রেরণা তাঁর দুর্দান্ত একটি রেকর্ডে। ভারতের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের নেতা মহেন্দ্র সিং ধোনির একটি অর্জন এ সিরিজেই সম্ববত ছুঁয়ে ফেলতে পারেন রোহিত শর্মা । শিরোপা জয়ে এ ফরম্যাটে ভারতের সেরা ধোনি। তবে বাংলাদেশকে হারাতে পারলেই ধোনির সঙ্গে সমান সিরিজের অংশীদার হবেন এই ব্যাটসম্যান।

কেন সাকিবের এই পরিণতি?

২০১৯ সালের ২৩ জানুয়ারি এবং ২৭ আগস্ট, বাংলাদেশে সাকিব আল হাসানকে জিজ্ঞাসাবাদ করে আইসিসির দুর্নীতি দমন বিভাগ এসিইউ বা আকসু।জিজ্ঞাসাবাদে তাঁকে সন্দেহভাজন দীপক আগারওয়ালের সঙ্গে সম্পৃক্ততার ব্যাপারে প্রশ্ন করা হয়। এই আগারওয়াল একজন ভয়ানক জুয়ারী যার কারনে একজন ক্রিকেটার আত্মহত্যা করতে বাধ্য হয়।

সাকিবের দেওয়া উত্তর কিংবা দেওয়া তথ্য তাঁর বিপক্ষেও যেতে পারে, তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগের সপক্ষে প্রমাণ হিসেবে ব্যবহৃত হতে পারে বলেও সাকিবকে সতর্ক করে ছিলেন আকসু। মূলত আকসুর কাছে কল রেকর্ড ছিল।

সাকিব আল হাসান সত্য স্বীকার করেনেন। সন্দেহভাজন দীপক আগারওয়ালের কাছ থেকে পাওয়া একাধিক প্রস্তাবের কথা আইসিসির দুর্নীতি দমন বিভাগকে তিনি সময়মতো অবহিত করেননি। দু:খ প্রকাশ করেন। আইসিসির দেয়া যে কোন শাস্তি তিনি মাথা পেতে নিতেও নিজের মতামত প্রকাশ করেন। আকসু তার প্রতি সন্তুষ্ট হয়।

আইসিসির দুর্নীতি দমন নীতি সম্পর্কে পূর্ণাঙ্গভাবে অবগত ছিলেন এবং নিয়মভঙ্গের শাস্তির ব্যাপারে জানতেন বলেও সাকিব জানায় ফলে সাকিবকে ১ বছরের ক্রিকেটীয় নিষেধাজ্ঞা মানতেই হলো।

নিষেধাজ্ঞায় প্রভাব পড়েছে গোটা ক্রিকেট বিশ্বে। প্রধানমন্ত্রী থেকে শুরু করে দেশের সকল পর্যায়ের ব্যক্তিরাই কথা বলেছেন সাকিবকে নিয়ে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840