বিপিএল ইতিহাসের প্রথম টেম্পারিং

বিপিএল ইতিহাসের প্রথম টেম্পারিং

রবি বোপারা
রবি বোপারা

বিপিএলে সবচেয়ে জঘন্য ও লজ্জাজনক কাজটি করলেন রবি বোপারা

এর আগে নানা কারণেই নেতিবাচক খবরের শিরোনাম হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। ফিক্সিং বিতর্ক থেকে শুরু করে অব্যবস্থাপনা ও টুর্নামেন্ট শুরুর পর নিয়ম বদলানো- কী হয়নি বিপিএলে! তবে এত দিন যে কালি আসরের গায়ে লাগেনি কখনোই, সেটি এবার লাগল বিপিএল ইতিহাসের সবচেয়ে অভিজ্ঞ বিদেশি ক্রিকেটার রবি বোপারার জন্য।

সিলেট সানরাইজার্সের এই ইংলিশ অলরাউন্ডার নেতৃত্ব পাওয়ার পর প্রথম ম্যাচেই বল টেম্পারিং করে হাতেনাতে ধৃত হলেন। এর শাস্তিও হলো সঙ্গে সঙ্গেই।

খুলনা টাইগার্সের পক্ষে পেনাল্টি দেওয়া হলো ৫ রান। বিপিএলের আট আসর মিলিয়ে বল বিকৃত করে কারো ধরা খাওয়া এবং শাস্তি পাওয়ার এটিই প্রথম ঘটনা।

এবারের বিপিএলের চট্টগ্রাম পর্বে মেহেদী হাসান মিরাজকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া নিয়ে কম বিতর্কের মুখে পড়েনি চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সিলেট পর্বে নিজেদের প্রথম ম্যাচে মোসাদ্দেক হোসেনের জায়গায় সানরাইজার্সের অধিনায়কত্ব বোপারাকে দেওয়া নিয়েও প্রশ্নের অবকাশ আছে যথেষ্টই। কারণ আগের ম্যাচেই একাদশ থেকে বাদ পড়েছিলেন ২০১৩ সাল থেকে বিপিএল খেলে আসা এই ক্রিকেটার।  

বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ৬৬ ম্যাচ খেলা বোপারা টানা ৪ ম্যাচে বাজে পারফরম করার পর একাদশে জায়গা হারিয়েছিলেন। ফিরলেন কিনা অধিনায়ক হিসেবেই! ফিরেই টেম্পারিং বিতর্কে নিজেকে যেমন জড়ালেন, তেমনি দলকেও। টস জিতে সিলেট বোলিং নেওয়ার পর নবম ওভারে প্রথম আক্রমণে আসেন বোপারা।  

ওই ওভারের তৃতীয় বল করার পরপরই মাঠের দুই আম্পায়ার তাঁর কাছ থেকে বল চেয়ে নেন। টিভি পর্দায়ও স্পষ্ট দেখা যায়, বাঁ হাত দিয়ে আড়াল করে ডান হাতের নখ দিয়ে বল খুঁটছেন বোপারা। আম্পায়াররাও পরীক্ষা করে পান বল বিকৃত করার প্রমাণ। তাই বল তো তাঁরা বদলে ফেলেনই, শাস্তি হিসেবে খুলনার স্কোরে ৫ রানও যোগ করা হয়।

টসের সময় থেকেই আলোচনায় ছিলেন রবি বোপারা। মোসাদ্দেক হোসেন সৈকতের বদলে সিলেট সানরাইজার্সের হয়ে টস করতে নামেন তিনি। হঠাৎ অধিনায়কত্ব পাওয়া বোপারা ম্যাচে বল টেম্পারিং করে আম্পায়ারদের নজরে পড়েছেন। যাতে শাস্তি হিসেবে প্রতিপক্ষ খুলনা টাইগার্সের স্কোরে ৫ রান যোগও করা হয়েছে।

সোমবার (৭ ফেব্রুয়ারি) সিলেট আন্তর্জািতিক ক্রিকেট স্টেডিয়ামে বঙ্গবন্ধু বিপিএলের ২২তম ম্যাচে খুলনা টাইগার্সের মুখোমুখি হয় সিলেট সানরাইজার্স। টসের সময় জানা যায়, মোসাদ্দেকের বদলে অধিনায়কের দায়িত্ব পালন করবেন রবি বোপারা। যিনি কিনা আগের ম্যাচে সিলেটের একাদশেই ছিলেন না! চার ম্যাচ খেলে বাজে পারফরম্যান্সের কারণে একাদশ থেকে বাদ পড়েছিলেন বোপারা।

বিতর্কটা নিজেই আরও বাড়িয়ে দিলেন ইংলিশ ক্রিকেটার। টস জিতে বোলিংয়ে নামা সিলেটের ইনিংসের নবম ওভারে বোলিং করতে এসে বল টেম্পারিং করেন তিনি। টিভি পর্দায় স্পষ্ট ধরা পড়ে নখ দিয়ে বল খুঁটছেন তিনি। বিষয়টি দৃষ্টি এড়ায়নি আম্পায়ারদেরও। বিজ্ঞাপন

ওভারের তৃতীয় ডেলিভারির পর বল পরখ করে দেখে বিষয়টি ধরতে পারেন তারা। পরে বল পরিবর্তন করা হয়েছে। শাস্তি হিসেবে প্রতিপক্ষ খুলনার স্কোরে ৫ রান যোগও করা হয়েছে। পরে পরিবর্তিত বল নিয়ে বোলিং করেছেন বোপারা।

বিপিএলে অতীতে বল টেম্পারিং করে শাস্তি পাওয়ার মতো ঘটনা ঘটেনি। বিপিএলে রবি বোপারা পরিচিত মুখ। ২০১৩ আসর থেকে এখন পর্যন্ত ৬৬ ম্যাচ খেলেছেন তিনি। বিদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি বিপিএল ম্যাচ খেলা ক্রিকেটার তিনি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840