সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে একইসাথে দুই করোনা যোদ্ধার জন্মদিন উদযাপন এমপি মমতা হেনা লাভলীর টাঙ্গাইলে বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, টাঙ্গাইল জেলা শাখার নতুন কমিটি এমপি হিরোর বিরুদ্ধে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর অপচেষ্টার অভিযোগ টাঙ্গাইলে ছাত্রলীগ কর্তৃক বৃক্ষরোপণ কর্মসূচী পালন মানিক শিকদারের ব্যবস্থাপনায় টাঙ্গাইলে জাতীয় শোক দিবস পালন টাঙ্গাইলের পৌর মেয়র জামিলুর রহমানে মিরনের ব্যবস্থাপনায় টাঙ্গাইলে শোক দিবস পালন প্রবাসে থেকেও থেমে নেই টাঙ্গাইলের মুজাহিদুল ইসলাম শিপন মেয়র লোকমানের আত্মস্বীকৃত খুনি এমপি সাহেবের প্রোগ্রামে সক্রিয় জেলা আওয়ামীলীগের সভাপতি নিজেই প্রধান অতিথী, সভাপতিত্ব করবেন কে?
বিসিবি ও ক্রিকেটারদের দ্বন্ধ নিরসন: মেনে নিয়েছে ১০ টি দাবী

বিসিবি ও ক্রিকেটারদের দ্বন্ধ নিরসন: মেনে নিয়েছে ১০ টি দাবী

বিসিবি ও ক্রিকেটারদের দ্বন্ধ
নাজমুল হাসান পাপন (বিসিবি সভাপতি)

বেতন বাড়ানোসহ ক্রিকেটারদের ১৩টি দাবির মধ্য থেকে ১০টি দাবি মেনে নিয়েছে বিসিবি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ক্রিকেটারদের দাবি মেনে নেয়ায় সাকিব-তামিমরা মাঠে ফেরার ঘোষণা দিয়ছেন। তারা খেলবেন নিয়মিত।

গত সোমবার প্রাথমিক পর্যায়ে ১১ দফা দাবি করে খেলা বন্ধ করে দেয়ার ঘোষণা দেন সাকিব আল হাসানরা। তাদের সেই ঘোষণার পরই নড়েচড়ে বসে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পরে আর-ও দুটি নতুন দাবী যুক্ত করা হয়।

গুলশানে সংবাদ সম্মেলন করে গতকাল সন্ধ্যায় ক্রিকেটাররা আগের দাবির সঙ্গে আরও দুটি দাবি যোগ করেন। সব মিলে ক্রিকেটারদের দাবি ছিল ১৩টি। এর মধ্যে ১০টি দাবি নির্ধিদ্বায় মেনে নেয় বিসিবি।

আসন্ন মহাগুরুত্বপূর্ণ ভারত সফরকে সামনে রেখে ২৫ অক্টোর থেকে জাতীয় দলের ক্যাম্প শুরু হওয়ার কথা ছিল। বিসিবি দাবি মেনে নেয়ার পূর্ব নির্ধারিত সেই তারিখ তথা শুক্রবার থেকেই ক্রিকেটারদের ক্যাম্প শুরু হচ্ছে মিরপুরে। আর চলমান জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডের খেলা শুরু হবে শনিবার থেকে। ক্রিকেটারদের হঠাৎ এমন সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নিজেই।

এর আগে নাজমুল হাসান পাপন বলেন, সবকিছু শুনে বিস্ময় প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আলোচনার জন্য খেলোয়াড়দের বিসিবিতে ডাকার কথা বলেছেন তিনি। আমরা সেটা অনুযায়ী কাজ করব। আমরা ক্রিকেটারদের দাবি-দাওয়া মেনে নিতে প্রস্তুত। আমি নিশ্চিত টাকার জন্য ক্রিকেটাররা এমনটা করছেন না। নেপথ্য অন্য যড়যন্ত্র আছে।

বাংলাদেশ ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (কোয়াব) সঙ্গে বিসিবির কোনো প্রকার সম্পৃক্তা না থাকায় সাকিবদের সেই দাবি মেনে নেয়নি ক্রিকেট বোর্ড। মেনে নেয়ার কোন সুযোগ-ও ছিল না।

এছাড়া ক্রিকেটের ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও ক্রিকেট থেকে আয়ের লভ্যাংশ সাকিবদের প্রদান এবং নারী ক্রিকেটারদের ন্যায্য হিস্যা নিয়ে সবশেষ যে দুটি দাবি করেছেন টাইগাররা তা এখনই মেনে নিতে পারছে না বিসিবি কর্তা ব্যক্তিরা। এই দুটি দাবী নিয়ে সিদ্ধান্ত নিতে গেলে বিসিবির গঠনতন্ত্র ছাড়াও আর-ও বহুমূখী দিক বিবেচনা করতে হবে।

সবশেষ সংযোজন এই দুই দাবি নিয়ে ক্রিকেটারদের সঙ্গে পরবর্তী সময়ে বসার আশ্বাস দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। কোনো আলোচনা ছাড়াই ক্রিকেটারদের সরাসরি আন্দোলন নিয়ে সবাই প্রশ্নবিদ্ধ করেছেন বিসিবির অব্যবস্থাপনাকে। কে বা কারা ইন্ধন দিলো? কাদের কারনে দেশকে হেয় করলো ক্রিকেটাররা? তারা কি টাকার জন্যই খেলে? ৪ লাখ টাকা কিংবা বাড়ি গাড়ি এসব কি আদৌতেই কম দেয়া হয়েছে? প্রশ্ন সকল সচেতন মহলের।

দেশের চলমান ক্রিকেট সংকট নিরসনে বুধবার দুপুরে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

অভিযোগ আছে ক্রিকেটারদের চেয়ে কয়েকগুন বেশি টাকা পান ক্রিকেট বোর্ডের পরিচালকরা। আর এসব অসঙ্গতি নিয়ে ভেতরে ভেতরে অনেক আগ থেকেই ক্ষোভ ছিল। হয়ত সেই ক্ষোভের বহিঃপ্রকাশ হলো।

বিদেশ সফরে থাকলে ক্রিকেটারদের প্রতিদিন ভাতা হিসেবে ৫০ ডলার তথা প্রায় ৫ হাজার টাকা করে দেয়া হয় অথচ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকরা বিদেশ সফরে থাকলে তাদের দেয়া হয় ৫০০ ডলার তথা প্রায় ৪৫ হাজার টাকা করে। এরকম বিষয়ে মনে মনে ক্ষুব্ধ ছিলেন খেলোয়াররা।

প্রথম শ্রেণির ক্রিকেটে যেসব খেলোয়াড় অংশ নেয় তাদের দিনে মাত্র ১৫০০ টাকা দেয়া হয়। আমরা চাই ন্যায্য ভাতা। তাছাড়া ঘরোয়া লিগে যাতায়াত ভাড়া হিসেবে ক্রিকেটারদের দেয়া হয় ২৫০০ টাকা। এই সামান্য টাকা দিয়ে ঢাকা থেকে কক্সবাজার বা রাজশাহী যেতে হলে গাড়ি ছাড়া অন্য কোনো পন্থা নেই। এই বিষয়গুলো খেলোয়াররা খুব সুন্দরভাবে তুলে ধরেছেন।

আশার বাণী খেলোয়াররা ফিরেছেন মাঠে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন “শুরুতে ওদের উপর আমার রাগ থাকলেও এখন কোন রাগ নেই।”

মিটিং শেষে সংবাদ সম্মেলনে সাকিবকে নিষ্প্রিহ দেখা যায়। যদিও তাদের দাবী পূরণ হয়েছে তবুও যেন মনে কিসের অশনি সঙ্কেত ছিল।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840