সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে একইসাথে দুই করোনা যোদ্ধার জন্মদিন উদযাপন এমপি মমতা হেনা লাভলীর টাঙ্গাইলে বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, টাঙ্গাইল জেলা শাখার নতুন কমিটি এমপি হিরোর বিরুদ্ধে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর অপচেষ্টার অভিযোগ টাঙ্গাইলে ছাত্রলীগ কর্তৃক বৃক্ষরোপণ কর্মসূচী পালন মানিক শিকদারের ব্যবস্থাপনায় টাঙ্গাইলে জাতীয় শোক দিবস পালন টাঙ্গাইলের পৌর মেয়র জামিলুর রহমানে মিরনের ব্যবস্থাপনায় টাঙ্গাইলে শোক দিবস পালন প্রবাসে থেকেও থেমে নেই টাঙ্গাইলের মুজাহিদুল ইসলাম শিপন মেয়র লোকমানের আত্মস্বীকৃত খুনি এমপি সাহেবের প্রোগ্রামে সক্রিয় জেলা আওয়ামীলীগের সভাপতি নিজেই প্রধান অতিথী, সভাপতিত্ব করবেন কে?
মেহের আফরোজ শাওন কোয়ারেন্টাইনে

মেহের আফরোজ শাওন কোয়ারেন্টাইনে

শাওন
শাওন

জননন্দিত কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের স্ত্রী, অভিনেত্রী ও পরিচালক মেহের আফরোজ শাওন সম্প্রতি নিউইয়র্ক গিয়েছিলেন । গত ১৬ মার্চ দেশে ফিরেছেন তিনি। দেশে এসেই করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে কোয়ারেন্টাইনে রয়েছেন তিনি। ১৭ মার্চ শাওন নিজেই সোশ্যাল হ্যান্ডেলে এ কথা জানিয়েছেন। কোয়ারেন্টাইনে তিনি স্বইচ্ছায় রয়েছেন, যদিও কোন প্রকার লক্ষণই তার মধ্যে পরিলক্ষিত হয়নি।

তিনি লিখেছেন, ‘বেশ আগে প্রতিশ্রুতি দেয়া একটি বইমেলায় অংশ নিতে আমেরিকায় গিয়েছিলাম। ওয়াশিংটনে প্রকোপ থাকলেও নিউইয়র্কে করোনা ভাইরাসের প্রকাশ পাইনি তখনও। ভাইরাসটির সংক্রমণ বাড়ার পরপরই আমেরিকার বিভিন্ন স্টেটে সতর্কবার্তা জারি হয়। তারপর ঘর থেকে বের হইনি একদম। এ বছর মে মাসের ৩০, ৩১ তারিখে নিউইয়র্কে অনুষ্ঠিতব্য হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন ২০২০ এর সংবাদ সম্মেলন বাতিল এবং মূল অনুষ্ঠানের তারিখ স্থগিত করা হয় তৎক্ষণাৎ। প্রতি মুহূর্তের খবর দেখছিলাম আর ভাবছিলাম বাচ্চা দুটোর কাছে ফিরতে পারবো তো?

পরম করুণাময়ের অশেষ কৃপায় গতকাল দেশে ফিরেছি। ঢাকা বিমানবন্দরের স্বাস্থ্যবিষয়ক সতর্ক অবস্থান দেখে ভালো লাগলেও দুবাই থেকে ফেরার ফ্লাইটে মধ্যপ্রাচ্যের যাত্রীদের গণহারে প্যারাসিটামল কিংবা প্যানাডল খেয়ে ‘জ্বর যেন না ওঠে তাইলে মেশিনে আটকায়ে দিবে’ ধরনের আচরণ খুব আশঙ্কাজনক লেগেছে!

‘কোয়ারেন্টাইন’ শব্দটার প্রতি এক অজানা ভীতিতে সবাই।‘ মাত্র ১৪টা দিন নিয়ম মেনে আলাদা থাকলে পরিবারের অন্য সদস্যরা করোনাভাইরাসের সংক্রমনের ঝুঁকিমুক্ত থাকবে’- এই কথা চার-পাঁচজনকে বোঝাবার চেষ্টা করে সম্পূর্ণ ব্যর্থ হয়েছি আমি। তবে নিজের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে রেখেছিলাম নিউইয়র্ক থেকে রওনা হওয়ার একদিন আগেই। আব্বু আম্মুর সাথে কথা বলে রেখেছিলাম, তারা দুজন সায় দিয়েছেন। নিনিত এবং নিষাদ দু’জনকেই বুঝিয়ে বলেছেন। পুত্রদ্বয়ও বিষয়টা সুন্দরভাবেই গ্রহণ করেছে।’

নিজ বাসায়ই তিনি সতর্ক অবস্থান নিয়েছেন জানিয়ে লেখেন, ‘আমি গতকাল থেকে আমার ধানমন্ডির বাসায় সবার থেকে আলাদা (হোম কোয়ারেন্টাইন শব্দটিতে আমারও ভয় লাগে!) আছি। আমার মা’র বাড়িতে থাকা পুত্রদের সাথে ঘণ্টায় ঘণ্টায় ভিডিও কলে কথা হচ্ছে। বাসায় ফেরার পর গতকাল রাতে প্রতিবেশী স্বর্ণা ভাবী জড়িয়ে ধরে শুভেচ্ছা জানাতে চাইলে তাকে বারণ করেছি। তিনি বুঝতে পেরেছেন এবং ৩/৪ হাত দূরে দাঁড়িয়ে খাবার দিয়ে গেছেন। দক্ষিণ হাওয়া’য় আমার বাসার দরজা প্রথমবারের জন্য তালাবন্ধ রাখা হয়েছে!

আমি ভালো আছি। জ্বর, কাশি, গা ব্যথা কিছুই নেই। আপাতত আগামী সাড়ে ১৩ দিন (আধাদিন পার হয়ে গেছে) কি কি করবো তার তালিকা করছি।

১/ বিশ্রাম, ২/ বিশ্রাম, ৩/ বিশ্বের করোনা পরিস্থিতির খবর দেখা, ৪/ বিশ্রাম, ৫/ বাংলাদেশের খবর দেখা, ৬/ আবারও বিশ্রাম, ৭/ নেটফ্লিক্স, ৮/ নেটফ্লিক্স, ৯/ নেটফ্লিক্স, ১০/ বিশ্রাম, ১১/ ফেসবুক স্ক্রল করা, ১২/ ভিডিও কলে আড্ডা, ১৩/ কিঞ্চিৎ লেখালেখির চেষ্টা।’

স্ট্যাটাসের শেষদিকে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সহধর্মীনি সবার উদ্দেশ্যে যোগ করেন, ‘চাইলে আপনারাও কিছু যোগ করতে পারেন তালিকায়। সবাই ভালো থাকবার চেষ্টা করবেন। অন্যদের ব্যাপারেও সচেতন থাকবেন।’

মেহের আফরোজ শাওনের এমন উদ্যোগে সকলেই শুভেচ্ছা জানিয়েছেন। প্রশংসায় ভাসছেন তিনি। সচেতনতা তৈরিতে তার মত সকলেরই এগিয়ে আসা উচিতে। কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো নিজেও কোয়ারেন্টাইনে স্বদিচ্ছায় রয়েছেন। আমাদের দেশে বিদেশে থেকে আসা যাত্রীরা যেন কোন ভাবেই নিতে পারছেন না এটি। সবচেয়ে অবাক ব্যাপার এদের সাথে আমাদের দেশের তথাকথিত বিরোধী দল মনা রাজনৈতিক ব্যক্তিবর্গও সাফাই গাইছেন। মূলত সরকারের সবকিছুতে বিরোধীতা করাই তাদের উদ্দেশ্য। কোয়ারেন্টাইনে থাকার ফলে একজন ব্যক্তি নিজেও যেমনি নিরাপদ থাকবেন, পাশাপাশি শুধু নিজ পরিবার নয়, নিজের দেশটাও নিরাপদ থাকবে।

অভিনেত্রী শাওনের থেকে সবার শিক্ষা নেয়া উচিত।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840