সংবাদ শিরোনাম:
দ্বিতীয়বারের মতো ঢাকার সেরা অফিসার ইনচার্জ ফারুক হোসেন ‘ভোট জালিয়াতি’ তদন্তের নির্দেশ চট্টগ্রামে গলায় ছুরি ধরে গৃহবধূকে গণধর্ষণ, ধর্ষকদের বাঁচাতে কাউন্সিলরপ্রার্থী বেলালের দৌড়ঝাঁপ নারী নির্যাতন মামলায় বিজয়নগর উপজেলা ছাত্রলীগের বিবাহিত সভাপতি মাহবুব হোসেন কারাগারে দুই নবজাতকের লাশ নিয়ে হাইকোর্টে বাবা কনস্টেবলকে মারধর, শ্রমিকলীগ নেতার স্ত্রী কারাগারে অবক্ষয় থেকে তরুণ সমাজকে রক্ষা করতে চলচ্চিত্রের ব্যাপক ভূমিকা রয়েছে- তথ্যমন্ত্রী পরিবার পরিকল্পনা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি 2020 কর কমিশনারের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ ৯ দিনে করোনা জয়ী তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
BBC আন্তর্জাতিক রেডিও নাটক লেখা প্রতিযোগিতা ২০২০

BBC আন্তর্জাতিক রেডিও নাটক লেখা প্রতিযোগিতা ২০২০

নাটক লেখা প্রতিযোগিতা
নাটক লেখা প্রতিযোগিতা

ব্রিটিশ কাউন্সিল এবং বিবিসি ওয়ার্ল্ডের যৌথ আয়োজনে আন্তর্জাতিক রেডিও নাটক লেখা প্রতিযোগিতা আয়োজিত হতে যাচ্ছে। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের লক্ষ লক্ষ শ্রোতার নিকট নিজের লেখা গল্প শুনানোর দারুণ এক সুযোগ এটি। অংশগ্রহণ করতে পারবে যে কেউ। বয়স হতে হবে নূন্যতম ১৮।

যুক্তরাজ্যের বাইরের যেকোনো দেশের নতুন বা প্রতিষ্ঠিত লেখকরা তাদের স্ক্রিপ্ট জমা দিতে পারবেন। রেডিও নাটক যেকোনো বিষয়ের জন্য হতে পারে।তবে নাটকের দৈর্ঘ্য হতে হবে ৫৩মিনিটের ভিতর। সুন্দর-শিক্ষনীয়- আদর্শ
গল্প লিখে রয়েছে পুরুষ্কার পাওয়ার সুযোগ।

বিশ্বজুড়ে নতুন নাট্যকারদের খুঁজে বের করা ও তাদের মেধা প্রদশর্নের সুযোগ করে দেয়াই ব্রিটিশ কাউন্সিলর এই প্রোগ্রামের মূখ্য উদ্দেশ্য। আর নিজেদের গল্প শেয়ার করার মাধ্যমে ভিন্ন কালচারের সাথে পরিচিত হওয়ার বা ভিন্ন ইস্যু খুঁজে করার ভালো একটা মাধ্যম হতে পারে এই প্রোগ্রাম। লেখকরা আর্থিক সম্মাননা প্রাপ্তির মাধ্যমে নিজেরাও লাভবান হবেন, পাশাপাশি সম্মানেো পাবেনই ।

এই প্রতিযোগিতা আপনার জীবন বদলে দেয়া অভিজ্ঞতা হতে পারে।
২০০৮ সালের প্রতিযোগিতার এক প্যানেলিস্ট বলেছিলেন, ” তোমার তিনটা চাকরী বা পাঁচটা সন্তান যাই থাকুক না কেন, চিত্রনাট্য তুমি লিখে যাও। শুধু লিখে দেখো ,হয়ত লন্ডন আসার সুযোগ হয়ে যেতে পারে তোমার! বিবিসিতে তোমার লেখা গল্প প্রচার হতে পারে! তোমার গল্প লক্ষ লক্ষ শ্রোতারা শুনতে পারে!” ঠিক এই কথাকেই উপজীব্য করে কারো যদি ভালো কোনো গল্প থাকে, সেই গল্প বিশ্বকে শোনাবার এই সুযোগ তার হাতছাড়া করা উচিত নয়।

চিত্রনাট্য জমা দেয়ার নিয়ম:
চিত্রনাট্য যেকোনো বিষয়ে হতে পারে। তবে ৫৩ মিনিটের ভেতর করা যায় এমন হতে হবে। সংখ্যায় তা ৯০০০-১০,০০০ শব্দের মধ্যে হতে হবে। গল্পে সর্বোচ্চ ছয়টি কেন্দ্রীয় চরিত্র থাকতে পারবে। তবে কেন্দ্রীয় চরিত্রে কোনো শিশু থাকা চলবে না। এটি বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়।

স্থান: যুক্তরাজ্য

সুযোগ সুবিধাসমূহ:
দুজন বিজয়ীর চিত্রনাট্য বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে রেকর্ড ও সম্প্রচারিত হবে।
বিজয়ীরা ২,৫০০ স্টারলিং সমান অর্থমূল্যের পুরষ্কার পাবে। তাছাড়া লন্ডন ভ্রমণের সব খরচ প্রদান করা হবে।খরচ বহন করবে বিবিসি।

শর্ট লিস্টে থাকা সম্ভাবনাময় লেখকদেরকে বিখ্যাত লেখক জর্জ মার্কভ এর নামানুসারে প্রশংসাপত্র দেয়া হবে। যা অত্যন্ত মর্যাদাপূর্ণ।

আবেদনের যোগ্যতা:
১৮ বছরের উপরের যে কেউ অংশ নিতে পারবে। তবে যুক্তরাজ্যের বাসিন্দা হওয়া যাবে না।
প্রতিষ্ঠিত লেখকদের পাশাপাশি নতুন লেখকেরাও লেখা দিতে পারবেন।

দুই ক্যাটাগরিতে লেখা নেয়া হবে।
যাদের ফাস্ট ল্যাংগুয়েজ ইংরেজি তাদর জন্য একটা ক্যাটাগরি।আর ইংরেজি সেকেন্ড ল্যাংগুয়েজ হলে আরেক ক্যাটাগরি। সেকেন্ড ক্যাটাগরিতে জমা প্রদানকারীর ইংরেজি দক্ষতা যাচাইয়ে প্রমাণ চাওয়া হতে পারে।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: যুক্তরাজ্য ব্যতীত সব জায়গার জন্য প্রযোজ্য।

আবেদন পদ্ধতি
চিত্রনাট্য যেকোনো বিষয়ে হতে পারে। তবে ৫৩ মিনিটের ভেতর করা যায় চিত্রনাট্য নিজের পছন্দমতো বিষয়ে লেখতে হবে। তবে অবশ্যই সম্পূর্ণ ইংরেজিতে হতে হবে।স্ক্রিপ্টের সাথে ৪০০শব্দের ভিতরে গল্পের ছোট্ট একটা সারমর্ম থাকতে হবে। যা দেখে গল্পটি সম্পর্কে তারা পূর্নাঙ্গ-স্বচ্ছ ধারণা লাভ করবে।

“এপ্লাই নাও” বাটনে ক্লিক করে আবেদন করতে হবে। তবে ইমেইলে বা স্থানীয় ব্রিটিশ কাউন্সিল অফিসে গিয়েও গল্প জমা দেয়া যাবে। তবে এক্ষেত্রে অফিসিয়াল ওয়েবসাইট থেকে এন্ট্রি ফর্ম ডাউনলোড করে গল্পের সাথে জমা দিতে হবে । জমা দেয়ার পর কোন প্রকার তদবির-তদারকির সুযোগ নেই।

ইংরেজি ভাষায় যারা অত্যন্ত দক্ষ কেবল মাত্র তারাই পারবেন, এমন প্রতিযোগিতার অংশ হতে।

আবেদনের শেষ তারিখ: জানুয়ারি ৩১, ২০২০। আপনি চাইলেই আপনার গল্প এক্ষুণি পাঠাতে পারেন। আবেদনের লিঙ্ক https://bbcplaywrite.monterosa.co.uk/?fbclid=IwAR0_ePo2ZxrLsSqzc7_PWXB1-9eZUk5bb0h9RsD2fznNGDJXKgLc4XtvJjk

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840